spot_img
26 C
Dhaka

৯ই ডিসেম্বর, ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ

আরব আমিরাতে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসিক ভবন

- Advertisement -

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সুখবর ডটকম: সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে তৈরি হচ্ছে নতুন আরেকটি আকাশচুম্বী ভবন। আগে থেকেই বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার জন্য শহরটি বিখ্যাত। এবার সেখানে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসিক ভবন তৈরি করা হচ্ছে। ভবনটির নাম হবে ‘বিনঘাটি জ্যাকব অ্যান্ড কোম্পানি রেসিডেন্সেস’। তবে এটি ‘হাইপারটাওয়ার’ নামেও পরিচিতি পেয়েছে। ভবনটি তৈরিতে কাজ করছে দেশটির আবাসিক খাতের প্রতিষ্ঠান বিনঘাটি ও ঘড়ি নির্মাতা জ্যাকব অ্যান্ড কোম্পানি।

নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, গত মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের দুই প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসিক ভবনের নকশা উন্মুক্ত করা হয়। পরে তাদের যৌথ বিবৃতিতে বলা হয়, রেকর্ড গড়ার জন্যই তারা এই ভবন তৈরি করছে। এই ভবন হবে ১০০ তলা। বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসিক ভবনটির অবস্থান যুক্তরাষ্ট্রের ম্যানহাটানের ফিফটি সেভেনথ স্ট্রিটে। এটি ৯৮ তলা।

ভবনটির নির্মাতারা বলছেন, তাঁদের তৈরি হাইপার টাওয়ারটি ম্যানহাটানের ৪৭২ মিটার উঁচু ভবনটিকে ছাড়িয়ে যাবে।

বিনঘাটির প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ বিনঘাটি বলেন, ‘আবাসন খাতে অনন্য নকশা ও স্থাপত্যের নজির স্থাপন করে একটি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করেছে বিনঘাটি। গয়না ও ঘড়ির দুনিয়ায় একই কথা খাটে জ্যাকব অ্যান্ড কোম্পানির ক্ষেত্রেও। আমাদের উভয় ব্র্যান্ডই সীমানা ভেঙে তাদের লক্ষ্য অর্জন করার ইচ্ছা পোষণ করেছে।’

নকশা অনুযায়ী, নতুন এই সুউচ্চ আবাসিক ভবনের দৃষ্টিনন্দন দিক হবে এর ওপরে বসানো বিশেষ মুকুট। এতে হীরাসদৃশ চূড়া বসানো হবে।

বিলাসবহুল এ ভবনের বাসিন্দাদের জন্যও থাকছে নানা সুবিধা। নিজস্ব গাড়িসেবা, নিরাপত্তা প্রহরী, ব্যক্তিগত শেফের মতো নানা ব্যবস্থা। এ ছাড়া বিশেষ সুইমিংপুল, লাউঞ্জ, প্রাইভেট ক্লাবসহ নানা সুবিধা রাখার পরিকল্পনা করছেন এর নির্মাতারা।

দুবাইয়ের ব্যস্ত ব্যবসায়িক এলাকা হিসেবে পরিচিত বিজনেস বের কেন্দ্রস্থলে এই ভবনটি তৈরি করা হবে। ভবনটির সবচেয়ে ওপরের তলায় বিলাসবহুল ও স্বতন্ত্র পেন্ট হাউস তৈরি করা হবে। কবে নাগাদ এই ভবন উন্মুক্ত করা হবে, তার কোনো ঘোষণা দেয়নি এর উদ্যোক্তারা।

এম এইচ/

আরও পড়ুন:

মুসলিমদের ভালোবাসা ছাড়া আমি কখনোই সুপারস্টার হতে পারতাম না : মিঠুন চক্রবর্তী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ