spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩রা অক্টোবর, ২০২২ইং, ১৮ই আশ্বিন, ১৪২৯বাংলা

আমেরিকায় ১২-১৫ বছর বয়সীদের দেয়া হবে ফাইজারের করোনা টিকা

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: “মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ফাইজার ও বায়োএনটেক কোম্পানির কোভিড টিকা ১২ থেকে ১৫ বছর বয়সীদের দেয়ার জরুরি অনুমোদন দিয়েছে। সোমবার অনুমোদনের সংবাদ জানিয়ে এফডিএর ভারপ্রাপ্ত কমিশনার জেনেট উডকক বলেছেন, অল্পবয়স্কদের জন্য টিকার অনুমোদন দেয়ার ঘটনা করোনা মহামারি মোকাবিলায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে ১২ থেকে ১৫ বছর বয়সীদের মধ্যে ফাইজারের টিকা শতভাগ কার্যকর বলে জানানো হয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, “যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ২০ শতাংশ অপ্রাপ্তবয়স্ক। এ জনগোষ্ঠীকে টিকার আওতার বাইরে রেখে করোনাভাইরাসের সংক্রমণ সম্পূর্ণ নিয়ন্ত্রণ করা নিয়ে সন্দেহ বিরাজ করছিল।”

আরোও পড়ুন: বাঁচতে হলে টিকার ওপরই গুরুত্ব দিতে হবে ভারতকে: ফাউচি

সাম্প্রতিক জরিপে দেখা গেছে, “অল্প বয়সের লোকজনের মাধ্যমেই এখন সংক্রমণের বেশি ঘটনা ঘটছে।”

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, “যুক্তরাষ্ট্রকে সম্পূর্ণ স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে দেশের ৭০ থেকে ৮০ শতাংশ লোককে টিকার আওতায় নিয়ে আসতে হবে। ১৬ বছরের বেশি বয়সী লোকজনকে আগে থেকেই টিকা দেয়া হচ্ছে। ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য টিকা অনুমোদনের ফলে স্কুলগামী শিক্ষার্থীরা টিকা গ্রহণ করতে পারবে।”

ফাইজারের টিকাটি দুই ডোজের। একটি নেওয়ার পর তিন সপ্তাহের মাথায় দ্বিতীয় ডোজ দেয়া হচ্ছে। আমেরিকার সর্বত্র সংক্রমণ কমে আসছে।ব্যাপকভাবে টিকা দেয়া হচ্ছে। যদিও ভারতসহ অন্যান্য দেশে পাওয়া ভাইরাসের রূপান্তর নিয়ে উদ্বেগ রয়েছে। এসব রূপান্তরিত ভাইরাসের সংক্রমণ যুক্তরাষ্ট্রে প্রবেশ নিয়ন্ত্রণ করার জন্য ভ্রমণ–নিষেধাজ্ঞা চালু রয়েছে।
তবে স্বাস্থ্যসেবীরা বলছেন, “টিকা গ্রহীতাদের মধ্যে রূপান্তরিত ভাইরাসের সংক্রমণঝুঁকি কম।”

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ