Saturday, October 16, 2021
Saturday, October 16, 2021
danish
Home ভিনদেশ আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের ফল ভালো হয়নি : পুতিন

আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের ফল ভালো হয়নি : পুতিন

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: আফগানিস্তানে মার্কিন আগ্রাসন ভয়াবহ মর্মান্তিক অভিজ্ঞতার জন্ম দিয়েছে। আফগান জনগণের সংস্কৃতি ও ইতিহাসকে উপেক্ষা করে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট এই আগ্রাসন চালিয়েছে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার (১৩ অক্টোবর) রাজধানী মস্কোয় অনুষ্ঠিত এনার্জি ফোরামে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট পুতিন এসব কথা বলেন। তিনি বলেন, সুনির্দিষ্ট কোনো জনগোষ্ঠীর স্বাধীনতা ও গণতন্ত্রকে সংস্কৃতি এবং ঐতিহ্য থেকে আলাদা করা যায় না। কিন্তু আফগান জনগণের সংস্কৃতি ও ইতিহাস-ঐতিহ্যকে উপেক্ষা করে আমেরিকা আফগানিস্তানে প্রবেশ করেছিল যার ফলাফল হয়েছে মর্মান্তিক।

যুদ্ধে অভিজ্ঞতা অর্জনকারী সন্ত্রাসীদেরকে আফগানিস্তানে টেনে আনা হচ্ছে বলেও ভ্লাদিমির পুতিন মন্তব্য করেন। যখন সিরিয়া ও ইরাক থেকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ সদস্যদের মার্কিন সেনারা আফগানিস্তানে পুনর্বাসিত করেছে বলে নানা অঙ্গন থেকে অভিযোগ তোলা হচ্ছে তখন পুতিন এই মন্তব্য করলেন।

২০০১ সালে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের ধোয়া তুলে মার্কিন সরকার আফগানিস্তানে সামরিক আগ্রাসন চালায়। সে সময় ব্রিটেন অন্ধভাবে মার্কিন সরকারকে সমর্থন দিয়েছিল। পশ্চিমা ন্যাটো জোটের আগ্রাসনে তালেবান সরকারের পতন হলেও তারা আফগানিস্তান থেকে নির্মূল হয়ে যায় নি বরং দিন দিন শক্তি অর্জন করে এবং সম্প্রতি তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে। পার্সটুডে।

আরো পড়ুন:

রিপাবলিকান পার্টিতে আবার ট্রাম্পের জনপ্রিয়তা বাড়ছে : সিএনএন

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments