spot_img
22 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

আফগানদের বিদায় করে সেমির আশা জিইয়ে রাখল শ্রীলঙ্কা

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: বাঁচা-মরার লড়াইয়ে আজ শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। সে লড়াইয়ে শেষ হাসিটা আর হাসা হলো না তাদের। হেরেছে ৬ উইকেটের ব্যবধানে। তাতেই বিশ্বকাপ থেকে বিদায়ঘণ্টা বেজে গেছে রশিদ খান-মোহাম্মদ নবীদের। এই জয়ে এখনও সেমিফাইনালে ওঠার লড়াইয়ে টিকে রইলো শ্রীলঙ্কা। আগে ব্যাট করে ৮ উইকেটে ১৪৪ রান সংগ্রহ করে আফগানরা। ১৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৯ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় তুলে নেয় লঙ্কানরা।

প্রথম ওভারে ৮ রান। ১৪৫ রানের লক্ষ্যে দারুণ শুরু শ্রীলঙ্কার। কিন্তু পরের তিন ওভারে মুজিব উর রহমান ও ফজল হক ফারুকী চেপে ধরে। মুজিব তার দুই ওভারে ৬ রান দিয়ে নেন ১ উইকেট, মাঝে ফারুকীর মেডেন ওভার।

৪ ওভারে ১ উইকেটে ১৪ রান তোলা শ্রীলঙ্কার হাত খুলে যায় পঞ্চম ওভার থেকে। কুশল মেন্ডিস টানা দুটি চার মারেন ফরিদ আহমেদের ওভারে। ৬ ওভারে ২৮ রান তোলা লঙ্কানরা পাওয়ার প্লে শেষ হতে আরও আগ্রাসী।

সপ্তম ওভারে কুশল ও ধনঞ্জয়া ডি সিলভা ১৭ রান নেন ফরিদের বলে। রশিদ খান বল হাতে নিয়েই দেখা পান উইকেটের। ২৭ বলে ২ চার ও ১ ছয়ে ২৫ রান করে উইকেটের পেছনে রহমানউল্লাহ গুরবাজের গ্লাভসে ধরা পড়েন। আফগান লেগস্পিনারের পরের বল ওয়াইড হয়ে বাউন্ডারির বাইরে।

১০ ওভার শেষে ২ উইকেটে ৬৩ রান শ্রীলঙ্কার। পানি পানের বিরতির পর হঠাৎ করে রুদ্রমূর্তি তাদের। পরের তিন ওভারে ৩৬ রান তুলে ফেলে তারা ধনঞ্জয়ার দুটি ছয়, একটি চারে। এর মধ্যে রশিদ একাই দেন ১৪ রান।

অবশ্য রশিদ তার তৃতীয় ওভারে এই ঝড় থামান চারিথ আসালাঙ্কাকে (১৯) ফিরিয়ে। ৩৪ বলে ৫৪ রানের জুটি উপহার দেন তিনি ধনঞ্জয়ার সঙ্গে। আর পথ হারায়নি লঙ্কানরা। ১৫তম ওভারে দুটি চারে ভানুকা রাজাপাকসা রানের গতি বাড়ান। একই ওভারে জীবন পাওয়া ধনঞ্জয়া আগ্রাসন থামাননি। মুজিবের শেষ ওভারের প্রথম বলে তিনটি রান নিয়ে হাফ সেঞ্চুরি পূর্ণ করা এই ব্যাটসম্যান পরপর দুটি চার মারেন।

ধনঞ্জয়ার সঙ্গে ২৭ বলে গড়া ৪২ রানের জুটি ভেঙে যায় জয় থেকে তিন রান দূরে থাকতে। আসালাঙ্কার (১৮) বিদায়ের অধিনায়ক দাসুন শানাকাকে নিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন ধনঞ্জয়া। ৪২ বলে ৬ চার ও ২ ছয়ে ৬৬ রানে অপরাজিত ছিলেন তিনি। কোনও বল খেলতে হয়নি শানাকাকে।

আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন রশিদ ও মুজিব।

আফগানিস্তানকে ১৪৪ রানে আটকে রাখতে বড় ভূমিকা রাখায় ম্যাচসেরা হয়েছেন লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ৪ ওভারে ১৩ রান দিয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন তিনি।

এই জয়ে ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তিনে উঠে গেলো শ্রীলঙ্কা। সমান ম্যাচ খেলে এক পয়েন্টে এগিয়ে থেকে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। এক ম্যাচ কম খেলে নিউজিল্যান্ড ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ-১ এর শীর্ষে।

এম/

আরো পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ