Thursday, September 23, 2021
Thursday, September 23, 2021
danish
Home বাণিজ্য আনোয়ার গ্রুপের চেয়ারম্যান হলেন মনোয়ার হোসেন

আনোয়ার গ্রুপের চেয়ারম্যান হলেন মনোয়ার হোসেন

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের নতুন চেয়ারম্যান হয়েছেন প্রতিষ্ঠানটির সাবেক চেয়ারম্যান আনোয়ার হোসেনের বড় ছেলে মনোয়ার হোসেন। শনিবার (১১ সেপ্টেম্বর) গ্রুপের নতুন চেয়ারম্যান হিসেবে তার নাম ঘোষণা করা হয়। এরপরই তিনি চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন।

আনোয়ার গ্রুপ দেশের প্রথম শিল্পোদ্যোক্তা হিসেবে অনেক শিল্প প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছে। যার মধ্যে পলিয়েস্টার ফেব্রিক, পিটিএফই টেপ, জিআই ফিটিংস, ইউপিভিসি ফিটিংস, ইলেকট্রিক্যাল কেবল ও সুপার এনামেল কপার ওয়্যার প্রস্তুত অন্যতম। দেশের প্রথম বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের যাত্রাও শুরু হয় আনোয়ার গ্রুপের পৃষ্ঠপোষকতায়।

গ্রুপটির আওতায় বীমা কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান, অটোমোবাইল, সিমেন্ট, ফার্নিচার, ডাইংসহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে আছে- এথেনাস ফার্নিচার, এজি অটোমোবাইল, বিডি ফাইন্যান্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, আনোয়ার ল্যান্ডমার্ক, আনোয়ার টেক্সটাইল, আনোয়ার গ্যালভানাইজিং, আনোয়ার সিমেন্ট সিট, এ ওয়ান পলিমার, আনোয়ার সিমেন্ট, আনোয়ার ইস্পাত এবং হোসেন ডাইং।

আনোয়ার গ্রুপের ১৮৭ বছরের বাণিজ্যিক পথচলার পরম্পরায় ১৯৫২ সালে আনোয়ার হোসেন তার পারিবারিক ব্যবসায় বৈচিত্র্য আনার উদ্যোগ নেন। ২০০৮ সালে ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট কর্তৃক দেশের সবচেয়ে বৈচিত্র্যময় গ্রুপ হিসেবে আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ স্বীকৃতি অর্জন করে।

গ্রুপের চেয়ারম্যান পদে থাকা অবস্থায় ৮৩ বছর বয়সে গত ১৭ আগস্ট রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আনোয়ার হোসেন। তার মৃত্যুর প্রায় এক মাস পর গ্রুপের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছেন বড় ছেলে মানোয়ার হোসেন। চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার আগে মানোয়ার হোসেন প্রতিষ্ঠানটির গ্রুপ ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ছিলেন।

এ বিষয়ে আনোয়ার গ্রুপের মালিকানাধীন প্রতিষ্ঠান আনোয়ার গ্যালভানাইজিংয়ের কোম্পানি সচিব তৌহিদুল ইসলাম জানান, গত ১১ সেপ্টেম্বর মনোয়ার হোসেনকে আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের নতুন চেয়ারম্যান হিসেবে ঘোষণা দেওয়া হয়। এর পরই তিনি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।

মানোয়ার হোসেন ভারতের দার্জিলিংয়ের সেন্ট পলস স্কুলে পড়াশোনা করেছেন। পরে তিনি যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন এবং ১৯৯২ সালে এমবিএ সম্পন্ন করেন। ১৯৯৩ সালে তিনি পারিবারিক ব্যবসায় যুক্ত হন।

১৯৯৯ সালে সিটি ব্যাংকের ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন মানোয়ার হোসেন। বর্তমানে তিনি বিডি ফাইন্যান্সের চেয়ারম্যান, বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের সভাপতি, মধুমতি ব্যাংকের পরিচালক, বিডি সিকিউরিটিজ, বিডি ক্যাপিটাল হোল্ডিংস ও সিটি জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির স্পন্সর প্রমোটর।

আরো পড়ুন:

বেনাপোলে সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে রপ্তানি বাণিজ্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments