spot_img
28 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***জিতের বাড়ির সামনে এক ভিন্নরকম জন্মদিনের চিত্র***বীর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় এক্সেল কামালের ফাঁসি কার্যকর***চেক ডিজঅনার মামলা : হাইকোর্টের রায় আপিল বিভাগে স্থগিত***‘মিসেস ইউনিভার্সেস বাংলাদেশ-২০২২’ এর আয়োজক গ্রেফতার***করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী***যাচাইয়ের পর বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে সিদ্ধান্ত : নসরুল হামিদ***যশোরের ভৈরব নদে কুমিরের ‘রৌদ্রস্নান’ : সতর্ক থাকার আহ্বান***কী কারণে রানী মুখার্জি সাইফের চুমু খেতে বাধ্য হয়েছিলেন?***পাবনার বনমালী শিল্পকলা কেন্দ্রে থিয়েটার আর্ট ইউনিটের ‘মাধব মালঞ্চী’***‘বাঁশরী’তে আজ নজরুল-সংগীত পরিবেশন করবেন পপলী চক্রবর্তী

আজ সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে লক্ষ্মীপূজা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: সনাতন শাস্ত্রমতে আজ লক্ষ্মীপূজা । দেবী লক্ষ্মী ধনসম্পদ তথা ঐশ্বর্যের প্রতীক। এ ছাড়া উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিব), আলো, জ্ঞান, সৌভাগ্য, উর্বরতা, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবীও তিনি।প্যাঁচা লক্ষ্মীর বাহন এবং তিনি ছয় বিশেষ গুণের অধিষ্ঠাত্রী দেবী।

আবার শাস্ত্র মতে বিষ্ণুর শক্তির উৎসও লক্ষ্মী। বিষ্ণুর অবতারের সময় তিনিও কখনও সীতা, কখনও রাধা আবার কখনও রুক্মিণী রূপে জন্মগ্রহণ করেন। শরৎ পূর্ণিমায় তাঁর বিশেষ পূজার্চনা করা হয়। একে কোজাগরী লক্ষ্মী পুজো বলা হয়ে থাকে।

কোজাগরী শব্দটি এসেছে ‘কো জাগর্তী’ থেকে। সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস কোজাগরী পূর্ণিমার দিন দেবী নিশীথ রাতে প্রতিটি মানুষের গৃহে বলে থাকেন- ‘কে আছো জেগে?’

গৃহস্থরা প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পুজো করেন। কিন্তু শরৎ পূর্ণিমার কোজাগরী লক্ষ্মী পুজো ও দীপাবলীর দীপান্বিতা লক্ষ্মী পুজোর বিশেষ মাহাত্ম্য রয়েছে। শারদীয় দুর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা এই পূজা করে থাকেন।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, পূর্ণিমা রাতে দেবী লক্ষ্মী ধনধান্যে ভরিয়ে দিতে বাড়িতে বাড়িতে পূজা গ্রহণ করতে আসেন। বাঙালি বিশ্বাসে লক্ষ্মীদেবী দ্বিভুজা ও তার বাহন পেঁচা এবং হাতে থাকে শস্যের ভাণ্ডার।

আজ সারাদেশে বিভিন্ন মন্দির ও মণ্ডপের পাশাপাশি সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে সকালে পূজার আনুষ্ঠানিকতা শেষে অঞ্জলি, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হয়।

পূজা-অর্চনার পাশাপাশি ঘরবাড়ির আঙিনায় আঁকা হবে লক্ষ্মীর পায়ের ছাপের আলপনা। সন্ধ্যায় ঘরে ঘরে প্রদীপ প্রজ্বলন করা হয়।

এসি/

আরো পড়ুন:

তনয়ের শৈশব একটি শারদীয় উৎসবরাজিব রাজিবুল হাসান

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ