spot_img
30 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

আজ থেকে বিএসএমএমইউতে করোনার চিকিৎসা

- Advertisement -

সুখবর প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে আজ শনিবার থেকে কভিড-১৯-এর চিকিৎসা পাবেন রোগীরা। প্রতিষ্ঠানটির ৩৭০ শয্যার ‘করোনা সেন্টার’ কভিড আক্রান্তদের ভর্তি করে চিকিৎসার জন্য প্রস্তুত করা হয়েছে।

বিএসএমএমইউ কর্তৃপক্ষ জানিয়েছে, রোগী ভর্তির জন্য হাসপাতালের কেবিন ব্লকে ২৫০টি এবং বেতার ভবনে ১২০টি শয্যা রাখা হয়েছে। কেবিন ব্লকে চিকিৎসা নিতে হলে শুধু কেবিনের ভাড়া দিতে হবে। এতে ভিআইপি কেবিনের জন্য ৪ হাজার ২৫ টাকা এবং সাধারণ কেবিনের জন্য ১ হাজার ২৫ টাকা ভাড়া দিতে হবে। আর বেতার ভবনে যারা ভর্তি হবেন তাদের কোনো টাকা লাগবে না।

কেবিন ব্লকের ২৫০ শয্যার মধ্যে জরুরি বিভাগে ২৪টি শয্যা রাখা হয়েছে। আর নিবিড় পরিচর্যা কেন্দ্রে শয্যা আছে ১৫টি। কেবিন ব্লকের প্রত্যেক শয্যায় সেন্ট্রাল অক্সিজেনসহ অন্যান্য চিকিৎসা সুবিধা রয়েছে।

বিএসএমএমইউর পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিন জানান, প্রতিটি কেবিনেই হাই ফ্লো ন্যাজাল ক্যানুলাসহ উন্নত যন্ত্রপাতির সাহায্যে চিকিৎসা নিশ্চিত করা যাবে। বেতার ভবনে ‘ফিভার ক্লিনিকে’ সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা না থাকলেও অক্সিজেন কনসেনট্রেটরের মাধ্যমে হাই ফ্লো ন্যাজাল ক্যানুলাসহ অন্যান্য সুবিধা দেওয়া যাবে।

যাদের শ্বাসকষ্ট, অক্সিজেন স্যাচুরেশন কম থাকবে তাদের কেবিন ব্লকে ভর্তি করা হবে। আর গুরুতর নয়, এমন রোগীদের ভর্তির বিষয়টি চিকিৎসকরা নির্ধারণ করবেন।

পরিচালক আরও বলেন, স্বাস্থ্যকর্মীদের ৭৮ জনের একটি দল এক সপ্তাহ করে চিকিৎসা দেবেন। এতে ৬০ জন চিকিৎসক ও ১৮ জন অ্যানেস্থেশিয়া চিকিৎসক, ৬৩ জন নার্স এবং প্যারামেডিকসহ অন্যান্য আরও প্রায় একশ’ জন স্বাস্থ্যকর্মী এই দলে থাকবেন।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ