spot_img
24 C
Dhaka

১লা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***মায়ানমারের প্রতি কূটনৈতিক ও সামরিক সহযোগিতা বাড়িয়েছে চীন***ঐশ্বরিয়া, বিক্রম অভিনীত ‘পোন্নিয়িন সেলভান ২’ আসছে***ইসরায়েলের গুরুত্বপূর্ণ হাইফা বন্দর কিনে নিল আদানি গ্রুপ***নারীদের উপর বৈষম্য পাকিস্তানকে সাব-সাহারা দলভুক্ত করেছে***গোপালগঞ্জে ৫০ প্রতিবন্ধী শিক্ষার্থী পেলো স্কুল পোশাক***অনলাইন অধ্যয়নের উপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছে চীন***নতুন বাজেট উন্নত ভারতের শক্তিশালী ভিত্তি তৈরি করবে : নরেন্দ্র মোদী***পেশোয়ারে মসজিদে বিস্ফোরণ: গোয়েন্দা প্রধানের অপসারণ দাবি পাকিস্তানিদের***২৬ জনকে চাকরি দেবে ক্যান্টনমেন্ট বোর্ডের শিক্ষাপ্রতিষ্ঠান***ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে আনোয়ার গ্রুপ

আজ বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির উপস্থিতিতে জিকির আসকার ইবাদত-বন্দেগি, পবিত্র হাদিস কোরআনের আলোকে অত্যন্ত তাৎপর্য ও গুরুত্বপূর্ণ বয়ানের মধ্য দিয়ে শনিবার ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত হয়। এদিকে শীতার্ত আবহাওয়া সত্ত্বেও ইজতেমা অভিমুখে মুসল্লিদের আগমন অব্যাহত রয়েছে। সমগ্র ইজতেমাস্থল ও চারদিক যেন এক পূণ্যভূমিতে পরিণত হয়েছে। শুধু সর্বত্র এ যেন ইবাদত-বন্দেগির পরিবেশ বিদ্যমান লক্ষ্যণীয়।

ইজতেমার দ্বিতীয় দিন শনিবার গোটা টঙ্গী শহর ছাড়াও উত্তরা, আবদুল্লাপুর, কামারপাড়া এলাকা বিস্তৃত এক জনসমুদ্রে পরিণত হয়। যতদূর চোখ যায় শুধু মানুষ আর মানুষ। লাখ লাখ মুসল্লির পদভারে মুখরিত শিল্পনগরী টঙ্গী এখন যেন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। আজ রবিবার জোহরের নামাজের আগে বহু প্রত্যাশিত আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে তাবলিগ জামাত আয়োজিত ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। বিদেশি নিবাসের পূর্বপার্শ্বে বিশেষভাবে স্থাপিত মঞ্চ থেকেই আখেরি মোনাজাত পরিচালনা করা হবে।

ইজতেমা ময়দানের দায়িত্বে নিয়োজিত একাধিক সূত্রে জানা গেছে, বেলা সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে যে কোনো সময়ে বিশেষ তাৎপর্যপূর্ণ এ আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। এর আগে মুসল্লিদের উদ্দেশে অনুষ্ঠিত হবে হেদায়েতি বয়ান। তাবলিগের শীর্ষ মুরুব্বিদের পরামর্শের ভিত্তিতে কাকরাইল মারকাজ মসজিদের খতিব হাফেজ মাওলানা জোবায়ের এই আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে আশা করা হচ্ছে।

দেশ-বিদেশের আনুমানিক ৩০ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান মোনাজাতে শরীক হবেন বলে ইজতেমার আয়োজক সংশ্লিষ্টদের ধারণা। আখেরি মোনাজাতে নিজ নিজ গুনাহ মাফ এবং আত্মশুদ্ধির জন্য মহান আল্লাহ্ তায়ালার রহমত কামনা করা হবে।

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ ব্যবস্থাধীনে ঢাকা থেকে আখেরি মোনাজাতে শামিল হবেন বলে জানা গেছে।

দ্বীনের দাওয়াত ছড়িয়ে পড়তে হবে: শনিবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা খুরশিদুল হকের বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের ইজতেমার কর্মসূচি শুরু হয়। সকালে মূল বয়ান মঞ্চে আলেম ওলামাদের উদ্দেশে বিশেষ বয়ান করা হয়। তাবলিগের শীর্ষ মুরুব্বি ইসমাইল গোদরা এতে বয়ান করেন। জোহরের পর বয়ান করেন মাওলানা মোহাম্মদ ফারুক, বাদ আসর বয়ান করেন যুহাইরুল হাসান। এসব বয়ানে দ্বীনের দাওয়াতের উপর গুরুত্বারোপ করে আলেমগণ বলেন, দাওয়াত ব্যতীত দ্বীন টিকে থাকতে পারে না। তাই দ্বীনের দাওয়াত তাবলিগের রাস্তায় ধর্মপরায়ণ মুসলমানদের বিশ্বে সর্বত্র ছড়িয়ে পড়তে হবে।

যৌতুক বিহীন শতাধিক বিয়ে সম্পন্ন : বিশ্ব ইজতেমার রেওয়াজ অনুযায়ী ইজতেমার দ্বিতীয় দিনে শনিবার বিকালে ইজতেমাস্থলে বয়ান মঞ্চের পার্শ্বে হযরত ফাতেমা (রা.) ও হযরত আলী (রা.) বিয়ের দেনমোহর অনুসারে বিনা যৌতুকের শতাধিক বিয়ে সম্পন্ন হয়। বিয়ের পূর্বে বাদ আসর হাফেজ মাওলানা জোবায়ের বিয়ের খুতবা পড়ান। পরে এসব বর-কনের অভিভাবকদের সম্মতিতে বরের উপস্থিতিতে বিয়ে পড়ান হয়। বিয়ে শেষে উপস্থিত দম্পতিদের স্বজন ও মুসল্লিদের মধ্য খুরমা খেজুর বিতরণ করা হয়। বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মাওলানা জহির রায়হান বিষয়টি নিশ্চিত করেছেন।

শীতে মুসল্লিদের দুর্ভোগ : গত দুই দিন যাবত রাতে প্রচণ্ড শীত অনুভূত হওয়ায় ইজতেমায় আগত মুসল্লিদের দুর্ভোগ চরমে পৌঁছে। বিশেষত বয়স্ক মুসল্লিদের অজু গোসল ও পয়োপ্রণালি কার্য সম্পাদনে সমস্যায় পড়তে হয়। অন্যদিকে শীতের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় বহু মুসল্লি ঠান্ডা, জ্বর সর্দিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। এ জন্য ইজতেমাস্থলে ফ্রি মেডিক্যাল ক্যাম্পগুলোতে আক্রান্ত রোগীদের প্রচণ্ড ভিড় দেখা যায়।

এম/ আই.কে.জে/

আরো পড়ুন:

আখেরি মোনাজাত ঘিরে বন্ধ থাকবে যেসব সড়ক

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ