spot_img
30 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

আগের দিন নাইরে নাতি, বস্তার বস্তা ত্রাণের চাল খাতি । এইবার খাইবি ধরা, বাঁধিবে কোমড় হাতে হাতকড়া

- Advertisement -

ভাবসম্প্রসারণ (দ্রঃ সাধু ও চলিত ভাষার মিশ্রণ দূষণীয়। মিশ্রণ পরিলক্ষিত হইলে গুরুচণ্ডালী দোষে দুষ্ট হইবে)।

:: রম্যরচনা::

:: খোকন কুমার রায়:

ত্রাণের চাল যে করিবে চুরি, তাহার কোমড়ে লাগিবে দড়ি। সেই শৈশব হইতে শুনিয়া আসিতেছি গম চোরাদের কাহিনী। ক্রমে ক্রমে বৃদ্ধ হইলাম, গম চোরারাও পাল্টাইয়া হইলো চাল চোরা। ইহারা বার বার লেবাস বদলাইয়া যখন যাহাই পায় তাহাই চুরি করিয়া যক্ষের ধনের মতন আগলাইয়া রাখে। দরিদ্র মানুষ না খাইয়া মরিয়া গেলেও ইহাদের কিছু যায় আসে না। আদতে এই চোরাদের চোর ভিন্ন আর কোনো দল নাই। ইহারা ভদ্রলোক সাজিয়া ছদ্মবেশ ধারণ করিয়া সমাজের বিভিন্ন স্তরে বিচরণ করিতেছে। করোনার মতন ইহাদেরও খালি চোখে দেখা যায় না।

ইহাদের সম্মুখে দরিদ্র জনগণের জন্য বরাদ্দকৃত চাল, গম ইত্যাদি সামগ্রী রাখিলে ইহারা খোলস ছাড়িয়া ঝাঁপাইয়া পড়ে লুট করিবার তরে। তখন ইহাদের চিনিয়া লওয়া যায়। সুদূর অতীত হইতে ইহারা সমাজে বিদ্যমান ছিল এবং ক্রমে ক্রমে দলে ভারী হইয়াছে। করোনা ভাইরাসের মতন ইহাদের জন্যও পুরাপুরি কার্যকর কোন ওষুধ অদ্যাবধি বোধ হয় আবিস্কৃত হয় নাই।

দীর্ঘদিন যাবৎ পুলিশ বাহিনীর লোকেরা গবেষণা করিয়া আসিতেছেন ইহাদের কিরূপে শায়েস্তা করা যায়, কিন্তু কোন উপায় মনে হয় আবিস্কার করিতে পারেন নাই। এই চোরারা দলে ভারী এবং চুরির মালামাল দিয়া মালকড়িও কম কামায় নাই।

ইহারা ক্রমে ক্রমে যথেষ্ট হৃষ্টপুষ্ট হইয়াছে। কাজেই ইহাদের ধরিবার তরে পুলিশ বাহিনীকেও আরো কৌশলী হইতে হইবে। এই চোরারা মীর জাফরের বংশধর, ইহারা চুরি ব্যতীত কিছুই বোঝে না। ইহাদেরকে ভাল ভাল কথা বলিয়া, আবেগ দিয়া বুঝাইয়া কিংবা মানবিকতার কথা শুনাইয়া সুপথে আনা অতি দুরুহ কর্ম।

কাজেই জেলখানার পরিসর খানিকটা বাড়াইয়া তাহারই মধ্যে ইহাদের ঢুকাইয়া নিত্য রুটিন করিয়া ডাণ্ডা দ্বারা পিটাইতে পিটাইতে ইহাদের পশ্চাৎদেশ ক্রমে ক্রমে লাল করিতে হইবে। আর তিন বেলা শুকনা রুটি আহার করাইতে হইবে। তাহা হইলে যদি ইহাদের উপযুক্ত শিক্ষা হয়।

আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ইহাদের শায়েস্তা করিবার তরে নির্দেশনা প্রদান করিয়াছেন এবং আমাদের নয়া আইজিপি সাহেবও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করিয়াছেন। এইবার আমরা পুলিশ বাহিনীর কর্মদক্ষতা দেখিবার প্রতীক্ষায় থাকিলাম।

এইবার তোরা মানুষ হইবি, চাল চোরার দল।

লেখক: সম্পাদক ও প্রকাশক, সুখবর.কম।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ