spot_img
29 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

আগামী বছর তিন বিসিএস শেষ করবে পিএসসি

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: আগামী এক বছরের মধ্যে তিনটি বিসিএস শেষ করতে চায় সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ জন্য রূপরেখা তৈরি করেছে প্রতিষ্ঠানটি। বিসিএস তিনটিতে মোট ৫ হাজার ৬৫৯ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ পাবেন। বিসিএসগুলো হলো ৪১তম, ৪৩তম ও ৪৪তম। ৪২তম ছিল চিকিৎসকদের জন্য বিশেষ বিসিএস।

পিএসসি–সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখার কাজ শেষ পর্যায়ে। নভেম্বরের শুরুর দিকে এই লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এরপর দ্রুত সময়ের মধ্যে শুরু করা হবে মৌখিক পরীক্ষা।

৪১তম, ৪৩তম ও ৪৪তম বিসিএস যাতে আগামী এক বছরে শেষ করা যায়, সে জন্য একটি রূপরেখা তৈরি করা হয়েছে। এ ছাড়া বিসিএসে নিয়োগের সময় আরও কমিয়ে আনার কাজ চলছে।

৪১তম বিসিএসের দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তা  গণমাধ্যমকে বলেন, মৌখিক পরীক্ষা নেওয়ার পর চূড়ান্ত ফল প্রকাশ পর্যন্ত পাঁচ মাস সময় নেবে পিএসসি। সেই হিসাবে আগামী বছরের মার্চ-এপ্রিলে এই বিসিএসের প্রার্থীদের নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। এই বিসিএসে ২ হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগ দেওয়ার কথা।

পিএসসির চলমান কার্যক্রমের মধ্যে রয়েছে ৪৩তম বিসিএস। গত আগস্ট মাসে এই বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষকেরা এখন সেই পরীক্ষার খাতা দেখছেন। ৪১তম বিসিএসে ৩১৮ জন পরীক্ষকের খাতায় ত্রুটি পাওয়ায় ওই বিসিএসের কার্যক্রম বাধাগ্রস্ত হয়। এমন ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে ৪৩তম বিসিএসের খাতা দেওয়ার সময় পরীক্ষকদের আগের ভুলগুলো দেখানো হয়।

তাঁদের প্রশিক্ষণ দেওয়া হয় পিএসসিতে। এ ছাড়া খাতা দেখার সময়সীমা নির্ধারণ করে দিয়েছে পিএসসি। এই বিসিএসের সঙ্গে যুক্ত একজন কর্মকর্তা বলেন, তিন মাসের মধ্যে খাতা দেখা হলে দ্রুত সময়ে মৌখিক পরীক্ষাও শেষ করা হবে। আশা করা যায়, নভেম্বর মাসে এর ফল প্রকাশ করা যাবে এবং মৌখিক পরীক্ষা শুরু হবে। এতে আগামী বছরের এপ্রিল বা মে মাসের মধ্যে এই বিসিএসের কার্যক্রম শেষ হয়ে যাবে। ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে।

আগামী ২৯ ডিসেম্বর থেকে ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে উল্লেখ করে পিএসসির একটি সূত্র জানায়, এই পরীক্ষা শেষ করে তিন মাসের মধ্যে ফল প্রকাশ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। পরে দ্রুত সময়ের মধ্যে মৌখিক পরীক্ষা শেষ করে আগামী বছরের জুলাই মাসের মধ্যে চূড়ান্ত ফল প্রকাশ করার লক্ষ্যে কাজ করছে পিএসসি। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা।

জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন গণমাধ্যমকে বলেন, তিনটি (৪১তম, ৪৩তম ও ৪৪তম) বিসিএস যাতে আগামী এক বছরের মধ্যে শেষ করা যায়, সে জন্য একটি রূপরেখা তৈরি করা হয়েছে। সে অনুযায়ী একে একে বিসিএসগুলো শেষ করার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এ ছাড়া বিসিএসে নিয়োগের সময় আরও কমিয়ে আনার কাজ চলছে।

এম/

আরো পড়ুন:

ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় সরকারের প্রস্তুতি আছে : প্রতিমন্ত্রী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ