spot_img
20 C
Dhaka

৪ঠা ডিসেম্বর, ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

জাতীয় নাট্যশালায় বাতিঘরের নাটক ‘মাংকি ট্রায়াল’ ১৩ নভেম্বর

- Advertisement -

সংস্কৃতি প্রতিবেদক, সুখবর বাংলা: থিয়েটারের সংকটময় সময়ে বেশ কিছু নতুন মঞ্চনাটক এসেছে থিয়েটার পাড়ায় । যা মানুষকে প্রভাবিত করেছে এবং থিয়েটারমুখী করতে আগ্রহের জন্ম দিয়েছে । তেমনি একটি আলোচিত নাটক হলো মাংকি ট্রায়াল ।

বাতিঘর নাট্যদলের ১৫তম প্রযোজনা এটি। আগামীকাল ১৩ই নভেম্বর (রবিবার), সন্ধ্যা ৭:০০ টায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে ‘মাংকি ট্রায়াল’ এর ১০ম প্রদর্শনী  নিয়ে দর্শকের মুখোমুখি হতে চলেছে দলটি।

জেরম লরেন্স এবং রবার্ট এডউইন লি.-র ‘ইনহেরিট দ্য উইন্ড ‘-এর গল্প অবলম্বনে নির্মিত এই নাটকটির নির্দেশনা ও মঞ্চরূপ দিয়েছেন মুক্তনীল।

গত ৩১ ডিসেম্বর, ২০২১ নাটকটির উদ্বোধনী প্রদর্শনীর পর ঢাকার মঞ্চে ব্যাপক আলোচনায় এসেছে নাটকটি। নাটকটি মূলত ১৯২৫ সালের, আমেরিকার বহুল আলোচিত ‘স্কোপস মাংকি ট্রায়াল’ ঘটনা অবলম্বনে নির্মিত।

গল্পে দেখা যায়, আমেরিকার একটি রাজ্য হিলসবোরো শহরের একটি পাবলিক স্কুলের বিজ্ঞান শিক্ষক বার্ট্রাম কেইটস। যিনি তৎকালীন বাটলার আইন উপেক্ষা করে ছাত্রদের সৃষ্টিবাদ ও বিবর্তনবাদ সম্পর্কিত ডারউইনের থিওরি শেখানোর জন্য দোষী সাব্যস্ত হন এবং তৎকালীন প্রতিক্রিয়াশীল ও ধর্মান্ধ মৌলবাদীরা ক্রোধে ফেটে পড়ে। রাষ্ট্রীয় আইন লঙ্ঘন করার দায়ে জেলখানায় বন্দী করা হয় একজন বিজ্ঞান শিক্ষককে। বাটলার আইন এমন এক রাষ্ট্রীয় আইন যা পাবলিক স্কুলের শিক্ষকদের স্কুলের ক্লাসে সৃষ্টিবাদের পরিবর্তে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে। রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্র‍্যাডি এবং আসামীপক্ষের আইনজীবী হেনরি ড্রামন্ড এর বিবিধ যুক্তিতর্কের উত্থানপতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌঁছায় যা ইতিহাসে এক নতুন অধ্যায়ের সুচনা করে।

বিচার প্রক্রিয়াটি বিবর্তনের সত্যতা নিয়ে একটি জাতীয় বিতর্কের সৃষ্টি করে বৈজ্ঞানিক প্রমাণকে জনসাধারণের সামনে আনতে সাহায্য করেছিল। এই ধরনের বিতর্ক আজও অব্যাহত রয়েছে। মামলাটি মিডিয়াতে তীব্রভাবে আলোচিত হয় ও পুরো বিশ্বের নজর কাড়ে এবং আলোচিত হয়।

নাটকটিতে অভিনয় করেছেন সঞ্জয় সরকার মুক্তনীল, খালিদ হাসান রুমি, সঞ্জয় গোস্বামী, সাদ্দাম রহমান, মৃধা অয়োমী, তারানা তাবাসসুম চেরী, স্বরণ বিশ্বাস, সঞ্জয় হালদার, জর্জ দীপ্ত, রুম্মান শারু, ইয়াসির আরাফাত, ফয়সাল মাহমুদ, রাজু আহমেদ, আহসান, উম্মে হাবিবা, শৈবাল, নাদিয়া জান্নাত, তাস্বিন, জুবিসহ বাতিঘরের নাট্যকর্মীরা।

দেশের তারুণ্যদীপ্ত নাটকের দল বাতিঘর ভিন্নধারার কাজের ধারাবাহিকতায়’ এর আগে ঊর্ণাজাল, অলিখিত উপাখ্যান,  হিমুর কল্পিত ডায়েরি, র‍্যাডক্লিফ লাইনসহ বেশ কিছু মঞ্চনাটক মঞ্চায়নের মধ্য দিয়ে দর্শকদের প্রশংসা অর্জন করতে  সক্ষম হয়েছে । শুধুমাত্র তাই নয় থিয়েটারের এই সংকটময় সময়ে দর্শকদের থিয়েটারমুখী করার ক্ষেত্রে দলটি তাদের ভিন্নধর্মী প্রয়াস দ্বারা অগ্রণী ভূমিকা রাখছে প্রতিনিয়ত।

দলটির প্রতিষ্ঠাতা ও নাটকটির নির্দেশক মুক্তনীল এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, ‘বাতিঘর সবসময় চিরাচরিত জায়গা থেকে নতুন কিছু করার চেষ্টাই করে আসছে। সাম্প্রতিক সময়ের বিভিন্ন ঘটনা আমাদেরকে পেছনের দিকে ধাবিত করছে। যা থেকে মানুষের মধ্যে এখন স্বাধীনভাবে চিন্তা এবং মতপ্রকাশের অধিকার খর্ব হচ্ছে । নানাবিধ কুসংস্কার, গোড়ামী কিংবা দুর্নীতি আমাদেরকে এক অস্বস্তিকর সমাজ ব্যাবস্থার মধ্যে ফেলছে। তেমনি এক সমাজ ব্যাবস্থার গল্প এটি, যা কিনা প্রায় শত বছর আগে আমেরিকার হিলসবোরো শহরে ঘটেছিল। আমার বিশ্বাস দর্শক নাটকটির মধ্য দিয়ে তাদের চিন্তার এবং মতপ্রকাশের নানাবিধ যুক্তিযুক্ত সমীকরণ খুঁজে পাবে। আমরা খুব অল্প সময়েই এ নাটকটি নিয়ে দর্শক এবং নাট্যজনমহলে বেশ সাড়া পেয়েছি আর অনুপ্রাণিতও হয়েছি । যার কারণে নাটকটি প্রদর্শনীর দুই তিন আগেই টিকেট শেষ হয়ে যায় এবং হাউসফুল একটি শো হয়।‘

বাতিঘর নাট্যদল অনলাইনে তাদের নাটক সংক্রান্ত প্রচারনায় বেশ সক্রিয়। তাদের অনলাইনে টিকেট ব্যাবস্থাসহ বিভিন্ন গুরুত্বপুর্ণ তথ্যের জন্য বাতিঘর এর ওয়েবসাইট: www.batighartheatre.com , অনলাইনে টিকিট কেনার লিঙ্ক: www.batighartheatre.com/monkeytrial-tickets.php , ফেইসবুক পেইজ:   www.facebook.com/batighartheatre , ফেইসবুক গ্রুপ: www.facebook.com/groups/batighartheatreaudience দ্বারা দর্শকদের সঙ্গে যুক্ত রয়েছে সর্বদা ।

আরো পড়ুন:

আসেন তাহলে কিছু বিষয় ক্লিয়ার করি: মিম প্রসঙ্গে পরীমণি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ