spot_img
18 C
Dhaka

৬ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯বাংলা

আকর্ষণীয় আর মেদহীন হতে নিয়মিত করুন ‘বঙ্গাসন’

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: মেদহীন ঝরঝরে সুঠামদেহী হতে কে না চায়! এর জন্যে প্রথমেই মাথায় আসে জিমের কথা। দিনের পর দিন জিম করে ঘাম ঝরাচ্ছেন! কিন্তু সুযোগ যখন ঘরে বসে, অল্প আয়াসে অনেকখানি মেদ ঝরানোর, তাও আবার দৈনন্দিন কাজের ভেতরেই, তখন কি আপনি হাত-পা গুঁটিয়ে বসে থাকবেন? নিশ্চয়ই না!

যদিও আপনি হাত-পা গুঁটিয়ে বসে থেকেই করতে পারেন এমন একটি আসন, যা অনেক কষ্টসাধ্য ব্যায়ামের চেয়ে বেশি ক্যালরি ও মেদ পোড়াতে সাহায্য করবে। আর এ আসনটির নাম ‘বঙ্গাসন’।

বঙ্গাসন চর্চায় শরীরে পেশীর পরিমাণ বাড়ে। বিজ্ঞানীদের মতে, প্রতি পাউন্ড পেশী বৃদ্ধিতে ৫০ থেকে ৬৭০ ক্যালরি বেশি খরচ হয়। কাজেই শরীরে পেশীর পরিমাণ যত বাড়বে চর্বির পরিমাণ ততো দ্রুত কমতে থাকবে।

Arizona State University-র পুষ্টিবিদ Professor Dr. Christopher Wharton বলেন, আমাদের শরীরে চর্বির পরিবর্তে যদি পেশীর পরিমাণ বেশি থাকে তবে তা অধিক ক্যালরি খরচ করতে সাহায্য করে।

বিশ্রামে থাকা অবস্থায় ১০ পাউন্ড পেশী ৫০ ক্যালরি খরচ করতে পারে; কিন্তু একই অবস্থায় ১০ পাউন্ড চর্বি খরচ করতে পারে মাত্র ২০ ক্যালরি!

বিভিন্ন ধরনের ব্যায়ামের Calorie-Burning Effect নিয়ে সমীক্ষা চালান একদল গবেষক। এতে দেখা যায়, বঙ্গাসনে প্রতি মিনিটে গড়ে ৩৫ ক্যালোরি খরচ হয়, যা পরীক্ষায় করা অন্যান্য ব্যায়ামগুলির মধ্যে সর্বাধিক।

অন্যদিকে, Harvard Medical School এর এক গবেষণায় দেখা যায়, ৭০ কেজি ওজনের একজন ব্যাক্তি ৩০ মিনিট বঙ্গাসন করে প্রায় ২২৩ ক্যালরি খরচ করতে পারেন।

ট্রেডমিলে এক মিনিট হাঁটলে যে পরিমাণ ক্যালরি খরচ হয় তার তুলনায় বঙ্গাসনে মিনিটে খরচ হয় ৩-৬ গুণ বেশি ক্যালরি!

জগিং বা সাইক্লিংয়ের মতো এ্যারোবিক এক্সারসাইজগুলোতেও বেশ ক্যালরি খরচ হয়; তবে নিয়মিত ও সঠিক ভঙ্গিমায় বঙ্গাসন চর্চায় এমন কিছু ক্যালরি খরচ হয় যা অন্য কোনো ব্যায়ামে হয় না।

বঙ্গাসনে পেট, নিতম্ব, উরু ও পায়ের পেশীর স্থূলতা দূর হয়। এতে অঙ্গগুলো হয় টানটান ও সুঠাম। ফলশ্রুতিতে শরীর হয় আকর্ষণীয়, মজবুত ও শক্তিশালী।

আসলে দেহের গঠন কতটা আকর্ষণীয় হবে তা নির্ভর করে শরীরে বিদ্যমান পেশী ও চর্বির আনুপাতিক হারের ওপর। ধরুন, সাড়ে পাঁচ ফুট উচ্চতা ও ৬০ কেজি ওজনের দুজন লোক, যাদের শরীরে চর্বির পরিমাণ যথাক্রমে ১৫ ও ৩০ ভাগ। সমান ওজন ও উচ্চতাবিশিষ্ট হওয়া স্বত্ত্বেও এদের মধ্যে দ্বিতীয়জনকেই বেশি মোটা দেখাবে।

কাজেই সুন্দর দেহকাঠামোর অধিকারী হতে ওজন কমানোর চেয়ে বেশি মনোযোগ দিতে হবে মেদ-চর্বি কমানোর দিকে। এক্ষেত্রে আপনাকে সহায়তা করবে বঙ্গাসন।

দীর্ঘক্ষণ বঙ্গাসন করলে কোষে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি পায়, যা বিপাক ক্রিয়াকে ত্বরান্বিত করে। আর বিপাক ক্রিয়া যত ত্বরান্বিত হবে, আপনি দীর্ঘসময় ধরে আরও বেশি ক্যালরি খরচ করতে পারবেন।

শরীরে পেশী তৈরি করতে এবং মেদ ঝরাতে টেস্টোস্টেরন ও গ্রোথ হরমোন প্রয়োজন।

Journal of Strength and Conditioning-এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, যারা লেগপ্রেস মেশিন ব্যবহার করে ব্যায়াম করেন তাদের তুলনায় বঙ্গাসন করেছেন এমন ব্যক্তির টেস্টোস্টেরন ১৬% বেশি বৃদ্ধি পেয়েছে; এবং তা বঙ্গাসন করার সাথে সাথেই!

আরেকটি গবেষণায় দেখা গেছে, বঙ্গাসন কর্টিসল ও ইনসুলিনজাতীয় হরমোন উৎপাদন প্রক্রিয়াকে বেগবান ও ভারসাম্যপূর্ণ করে। এই হরমোনগুলো দৈহিক শক্তি বাড়াতে সাহায্য করে, যা আপনাকে আরও কর্মক্ষম করবে এবং বেশি ক্যালরি খরচে সাহায্য করবে। ফলে বাড়তি মেদ ঝরিয়ে আপনি হয়ে উঠবেন নীরোগ, সুঠাম ও আকর্ষণীয়!

এসি/ আই. কে. জে/

আরো পড়ুন:

খাবারে স্বাদের ভিন্নতা আনতে টক দইয়ের ব্যবহার

 

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ