spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

আইসিসিতে অভিযোগ করবে বিসিবি

- Advertisement -

ক্রীড়া প্রতিবেদক, সুখবর বাংলা: বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে ভারতের বিপক্ষে বৃষ্টি আইনে ৫ রানে হারে বাংলাদেশ। এই হারে সেমি ফাইনালের আশা অনেকটা ক্ষীণ হয়ে গেছে টাইগারদের জন্য। তবে হারজিত ছাপিয়েও ম্যাচের মধ্যে ঘটে যাওয়া দুটি ঘটনা নিয়ে যেন আলোচনা থামছেই না।

সেই দুই বিতর্কিত ঘটনা নিয়েই এবার আইসিসির কাছে অভিযোগ করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ভারতের বিপক্ষে ম্যাচে আম্পায়ার ও ম্যাচ অফিশিয়ালদের নানা সিদ্ধান্তে ক্ষুব্ধ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর এ নিয়ে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে অভিযোগ করা হবে বলে জানিয়েছেন বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

অ্যাডিলেডে বৃষ্টির সম্ভাবনা ছিল আগে থেকেই, সেই বৃষ্টি নামে বাংলাদেশের ইনিংসের সপ্তম ওভার শেষে। লিটনের ব্যাটে ভর করে তখন উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশ। যেই বোলারকেই সামনে পেয়েছে, লিটন বেধড়ক পিটিয়েছেন তাকেই। বৃষ্টি নামার আগে বাংলাদেশের সংগ্রহ ছিলো ৭ ওভারে বিনা উইকেটে ৬৬ রান। এমন অবস্থায় বৃষ্টি নেমে সেটি শুধু খেলার ছন্দকেই নষ্ট করেছে।

বৃষ্টি থেমে যাওয়ার পর বাংলাদেশের নতুন টার্গেট দাঁড়ায় ১৬ ওভারে ১৫১। বৃষ্টি থামার পর মাঠ ভেজা থাকা অবস্থাতেই খেলতে নামতে হয়েছে বাংলাদেশকে। প্রথম ওভারেই রান নিতে গিয়ে ভেজা ঘাসে স্লিপ করে পড়ে রানআউট হয়েছেন লিটন। বেধড়ক মার খেয়ে দিশেহারা হয়ে পড়া ভারতের বোলাররা স্বস্তি ফিরে পেয়েছেন লিটনের বিদায়ে।

বাংলাদেশকে এই ভেজা মাঠে খেলতে বাধ্য করা হয়েছে বলে ম্যাচ শেষে অভিযোগ করেছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

এছাড়াও বিতর্কিত ঘটনা ঘটেছে আরেকটি। বৃষ্টিতে খেলা থামার আগে ভারতের বিপক্ষে ফেইক ফিল্ডিংয়ের অভিযোগ তুলেছিলো বাংলাদেশ। কিন্তু সেই অভিযোগ আমলেই নেননি মাঠের আম্পায়াররা। অথচ লেগ আম্পায়ারের ঠিক সামনেই ফেইক ফিল্ডিংয়ের ঘটনাটি ঘটান ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। ফেইক ফিল্ডিংয়ের অভিযোগটি রিভিউ করা হলেই পেনাল্টিতে ৫ রান পেত বাংলাদেশ, আর সেই ৫ রানেই ম্যাচ হেরেছে বাংলাদেশ। সংখ্যাটা কাকতালীয়ভাবে মিলে গেলেও ঘটেছে এমনই।

ম্যাচ শেষে ফেইক ফিল্ডিংয়ের ঘটনাটি নিয়ে আক্ষেপ করে টাইগার উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান বলেন, ‘মাঠ যে ভেজা, আপনারাও দেখছেন বাইরে থেকে, আমরাও দেখছি। ইভেনচুয়ালি আমার কাছে মনে হয় যে, যখন আমরা কথা বলি… একটা ফেক থ্রোও ছিল। যেটায় ৫ রান পেনাল্টি হয়তো হতে পারত। যেটা আমাদের দিকে আসতে পারত। দুর্ভাগ্যবশত সেটাও আসেনি।’

ঘটনার সময় উইকেটে থাকা ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত তাৎক্ষণিক অভিযোগ করেন আম্পায়ারের কাছে। তবে মাঠের আম্পায়ার সেটি আমলেই নেননি। আম্পায়ার শান্তকে জানান, এরকম কিছু তাদের চোখে পড়েনি। তবে পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়লে সেখানে দেখা গেছে স্পষ্ট ফেইক ফিল্ডিংয়ের ঘটনা ঘটিয়েছেন ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি।

ভেজা মাঠে খেলতে বাধ্য করা আর ফেইক ফিল্ডিং এই দুই ইস্যুতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিতে আনুষ্ঠানিক অভিযোগ জানানো হবে বলে জানিয়েছে বিসিবি।

বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু জানিয়েছেন, ‘আমরা বিষয়টি নিয়ে আলোচনা করছি নিজেদের মধ্যে। অভিযোগ করার সুযোগ আছে কিনা সেটিও দেখছি। বর্তমান নিয়মানুযায়ী এই ব্যবস্থা এখন সম্ভবত নেই। তারপরও বিষয়টি আমরা দেখছি।’

এম/

আরো পড়ুন:

চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলোয় উঠল কারা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ