spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৭ই অক্টোবর, ২০২২ইং, ২২শে আশ্বিন, ১৪২৯বাংলা

আইএমএফের সহায়তা লাগলে সবাই জানতে পারবেন : অর্থমন্ত্রী

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: আর্ন্তজাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে আর্থিক সহায়তা বা ঋণের প্রয়োজন হলে সবাই তা জানতে পারবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ঢাকা সফররত আইএমএফ প্রতিদিলের সঙ্গে সাক্ষাতের পর বুধবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এমন মন্তব্য করেন।

আইএমএফের এশিয়া ও প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করছে। ইতোমধ্যে সরকার ও বাংলাদেশ ব্যাংকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কয়েকটি বৈঠক করেছেন তারা।

বুধবার অর্থমন্ত্রীর সঙ্গে আইএমএফের প্রতিনিধিদলটি সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে মন্ত্রী বলেন, বৈঠক হয়নি, দেখা-সাক্ষাৎ হয়েছে। তাদের প্রতিনিধিদল রয়েছে। তাদের কাছে জিজ্ঞেস করলে জবাব পাবেন। আমাদের কাছ থেকেও পরে জবাব পাবেন।

সম্প্রতি আইএমএফের সাহায্য খুব দরকার বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এ বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, আইএমএফের সাহায্য নিয়েই আমরা কাজ করছি। আমরা যে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রবর্তন করেছি, সেক্ষেত্রে আইএমএফ সাহায্য করেছে। আর আর্থিক সহায়তা যখন লাগবে, তখন সবাই জানতে পারবেন।

এর আগে বুধবার ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেছিলেন, এখনও আইএমএফ কিংবা সরকার কেউই আনুষ্ঠানিক কোনো ঋণ প্রস্তাব দেয়নি।

সরকারের ব্যয়ে কৃচ্ছ সাধন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী বলেন, আমরাও বলি। আপনারা সব কিছু জানেন। যেগুলো এই মুহুর্তে প্রয়োজন, সেগুলোতে অর্থ খরচ করা হবে। বাকিগুলো দেরি করতে বলা হয়েছে। এজন্য প্রকল্পগুলোকে ‘এ’, ‘বি’ এবং ‘সি’ হিসেবে শ্রেণিকরণ করা হয়েছে। যেগুলো অত্যন্ত জরুরি সেগুলো অগ্রাধিকার প্রয়োজন সেগুলো বাস্তবায়ন করবো।

আরো পড়ুন:

দেশে এই মুহূর্তে বিদেশি ঋণের প্রয়োজন নেই : অর্থমন্ত্রী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ