spot_img
21 C
Dhaka

৯ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৬শে মাঘ, ১৪২৯বাংলা

অ্যানড্রয়েড ফোনে যুক্ত হচ্ছে স্যাটেলাইট কানেক্টিভিটি

- Advertisement -

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সুখবর ডটকম: প্রিমিয়াম অ্যানড্রয়েড স্মার্টফোনে চলতি বছরেই স্যাটেলাইট কানেক্টিভিটি যুক্ত হবে। স্যাটেলাইট ফোন ফার্ম ইরিডিয়াম ও চিপ জায়ান্ট কোয়ালকমের কারণেই হয়তো এমনটা সম্ভব হবে।

মোবাইল ফোনে এই প্রযুক্তি যুক্ত হওয়ার মানে হচ্ছে, কোনো একটি স্থানে মোবাইল কভারেজ না থাকলেও হ্যান্ডসেট স্যাটেলাইটের সঙ্গে যুক্ত থেকে বার্তা আদানপ্রদান করতে পারবে। অ্যান্ড্রয়েড-চালিত অধিকাংশ স্মার্টফোনেই কোয়ালকমের চিপ পাওয়া যায়।

গত বছরের সেপ্টেম্বরে আইফোন ১৪’তে একটি স্যাটেলাইট ফিচারের কথা ঘোষণা করে অ্যাপল। এখন পর্যন্ত এই প্রযুক্তি ব্যবহার করে জরুরি পরিস্থিতিতে ক্ষুদে বার্তা আদানপ্রদান করা যায়।

ব্রিটিশ স্মার্টফোন নির্মাতা বুলিট সর্বপ্রথম নিজেদের স্যাটেলাইট পরিষেবা চালু করে। তাদের প্রযুক্তিও কেবল জরুরি প্রয়োজনের সময় ব্যবহার করা যায়। আর এটি কেবল নির্ধারিত কিছু এলাকায় ব্যবহার করা যায়।

তবে ইরিডিয়াম ও কোয়ালকমের এই চুক্তির ফলে লাখ লাখ স্মার্টফোন ব্যবহারকারীও এখন থেকেই এই পরিষেবা ব্যবহার করতে পারবে। এজন্য তাদের নির্দিষ্ট কোনো ব্র্যান্ডের মোবাইল ফোন কেনার প্রয়োজন পড়বে না, কেবল নির্মাতা প্রতিষ্ঠান এই প্রযুক্তি চালু করলেই হবে।

ইরিডিয়াম তাদের স্যাটেলাইট ফোন সিস্টেমের জন্য ১৯৯৭ সালে মহাকাশে প্রথম স্যাটেলাইট পাঠায়। ২০১৯ সালে তাদের ৭৫টি মহাকাশযানের নেটওয়ার্ক রিফ্রেশ করা সম্পন্ন হয়।

এই স্যাটেলাইটের নেটওয়ার্কের আওতায় রয়েছে পুরো বিশ্বে। এগুলো পৃথিবীর প্রায় ৪৮৫ মাইল উপরে ঘুরছে। আর প্রতিটি স্যাটেলাইট একে অপরের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছে এবং নিজেদের মধ্যে ডাটা আদানপ্রদান করছে।

কোয়ালকম জানিয়েছে, স্ন্যাপড্রাগন স্যাটেলাইট নামে তাদের এই নতুন ফিচার প্রিমিয়াম চিপে যুক্ত করা হবে। সেক্ষেত্রে কম দামি অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে এই প্রযুক্তি এখনই পাওয়া যাবে না।

এমএইচডি/ আই. কে. জে/

আরও পড়ুন:

মোবাইল ফোন উৎপাদনে চীনের সঙ্গে লড়াইয়ে নেমেছে ভারত

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ