spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

অ্যাডিলেড ওভাল: বিশ্বকাপের যে ভেন্যুটি জায়গা করে নিয়েছে ওয়ার্ল্ড হ্যারিটেজে

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: অ্যাডিলেড ওভাল বিশ্বের প্রচীনতম স্টেডিয়ামগুলোর একটি। কাঠের স্কোর বোর্ডের জন্য ভেন্যুটি জায়গা করে নিয়েছে ওয়ার্ল্ড হ্যারিটেজে। ২০১৪ সালে ৫ মিলিয়নের বেশি ডলার খরচ করে সংস্কার করা হয় স্টেডিয়ামটি। তবে ঐতিহ্যগত কাঠামোয় পরিবর্তন আনেনি কর্তৃপক্ষ।

ক্রিকেটের শুরু থেকে বর্তমান। ইতিহাসের সাক্ষী হয়ে আছে অ্যাডিলেড ওভাল। শুধু ক্রিকেট বললে ভুল হবে। ফুটবল, রাগবি, রুলস ফুটবল, টেনিস, বেসবলের মতো খেলাগুলোর সঙ্গেও জড়িয়ে আছে এই ভেন্যুটি।

আধুনিক এই স্টেডিয়ামের শুরু হয়েছিল শুধু মাঠ দিয়ে। ১৮৭১ সালে প্রথম তৈরি করা হয় মাঠটি। একই বছর এখানে নির্মাণ করা হয় সাউথ অস্ট্রেলিয়ার ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান কার্যালয়। ১৮৮৮ সালে প্রথম রিভার ব্যাংক স্ট্যান্ড নির্মাণ করা হয়।

১৯১১ সালে নির্মাণ করা হয় অ্যাডিলেড ওভাল স্কোর বোর্ড। কাঠের তৈরি বোর্ডটি পরবর্তীতে জায়গা করে নেয় ওয়ার্ল্ড হ্যারিটেজ তালিকায়।

১৮৮৪ সালে ইংল্যান্ড অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট যাত্রা শুরু হয় অ্যাডিলেড ওভালে। তবে ওয়ানডে ক্রিকেট শুরু হয় ১৯৭৫ সালে। আর টি-টোয়েন্টি ক্রিকেটের যাত্রা শুরু হয় ২০১১ সালে অস্ট্রেলিয়া ইংল্যান্ড ম্যাচ দিয়ে। যে ম্যাচে ১ উইকেটে জয় পেয়েছিল থ্রি লায়নরা।

অ্যাডিলেড ওভালের ড্রেনেজ পদ্ধতিতে ব্যবহার করা হয়েছে প্যারিমিটার ড্রেনেজ। বৃষ্টির পর যা খুব দ্রুত মাঠ খেলার উপযোগী করতে সাহায্য করে।

অ্যাডিলেড ওভালের মাঠের ভেতরের চেয়ে বেশি মুগ্ধ করে বাইরের পরিবেশ। নদীর পাড়ে নির্মিত স্টেডিয়াম। যার চারপাশে রয়েছে বিভিন্ন খেলার কিংবদন্তিদের ভাস্কর্য।

মজার ব্যাপার হলো ক্রিকেট বিশ্বে পরিচিত এই স্টেডিয়ামে রাগবি লিগ, রুলস ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয় নিয়মিত। শুধু খেলাধুলা নয়, এখানে অনুষ্ঠিত হয় কনসার্ট। চাইলে বিয়ের অনুষ্ঠানও আয়োজন করা করা যাবে অ্যাডিলেড ওভালে।

অপরূপ সৌন্দর্যের এই স্টেডিয়াম ছিল স্যার ডন ব্র্যাডম্যানের সেকেন্ড হোম। এখানে ১৮টি সেঞ্চুরি করেছিলেন সর্বকালের সেরা এই ব্যাটার।

এম/

আরো পড়ুন:

টুরিস্ট ভিসায় গিয়ে মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ নেই

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ