spot_img
27 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

অস্ট্রেলিয়ায় ইঁদুরের উৎপাতে বন্ধ হচ্ছে জেলখানা

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে ইঁদুরের উপদ্রবে একটি জেলখানায় সংস্কার ও পরিচ্ছন্নতা কাজের জন্য কয়েকশ’ বন্দীকে অন্যত্র সরিয়ে ফেলতে হচ্ছে। বিষয়টি কর্তৃপক্ষের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওয়েলিংটন সংশোধন কেন্দ্রের ৪০০ এর বেশি বন্দী এবং ২০০ কর্মকর্তা–কর্মচারীকে আগামী সপ্তাহের মধ্যে অন্যান্য জেলখানায় স্থানান্তর করা হবে। ওই জেলখানার অবকাঠামোর ব্যাপক ক্ষতি করেছে ইঁদুর। এর মধ্যে অভ্যন্তরীণ অনেক তার কেটে ফেলার পাশাপাশি সিলিং প্যানেলেরও বড় ধরনের ক্ষতি হয়েছে। কয়েক শতক ধরে ইঁদুরের উপদ্রবে ভুগতে থাকা অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস সাম্প্রতিক দশকগুলোর মধ্যে এবার সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখে পড়েছে।

জানা যায়, অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চলে শস্যের ব্যাপক ফলনের সঙ্গে ইঁদুরের প্রজননও বৃদ্ধি পেয়েছে। গত কয়েক মাস ধরে ওই অঞ্চলে ইঁদুরের পাল ধ্বংসযজ্ঞ চালিয়ে আসছে। ওই অঞ্চলের কৃষি খামারগুলোতেও ইঁদুরের উৎপাত চরম আকার নিয়েছে বলে দাবি করছে স্থানীয়রা।

কারাবন্দি ও কর্মকর্তাদের অন্যত্র নেওয়ার প্রসঙ্গে কারা কর্তৃপক্ষ জানায়, ৪ মাসের বেশি সময় ধরে জেলখানা পরিষ্কার-পরিচ্ছন্ন ও সংস্কারের কাজ করা হবে। এ ছাড়া ইঁদুরের উৎপাত ঠেকাতে ব্যবস্থা নেওয়া হবে।

কারেক্টিভ সার্ভিস নিউ সাউথ ওয়েলসের কমিশনার পিটার সেভেরিন বলেন, ‘জেলখানার ক্ষতি এতটাই বেশি হয়েছে যে তা কিছুদিনের জন্য খালি করে ফেলাই ভালো। জেলখানার অধিকাংশ কর্মীকে পশ্চিমা রাজ্যগুলোর জেলখানায় নিয়োগ করা হবে। বন্দীদের বিভিন্ন জেলখানায় পাঠানো হবে, যার মধ্যে ম্যাকুয়ার কারেক্টিভ সেন্টারও রয়েছে।’

সেভেরিন আরও বলেন, ‘ইঁদুর কমা শুরু হলে পরবর্তী সমস্যা হিসেবে দেখা দেবে পরজীবী কীট। আমাদের কর্মী ও বন্দীদের এমন কিছুর সামনে দিতে পারি না, যা তাদের স্বাস্থ্যর ক্ষতি করতে পারে।’

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ