spot_img
23 C
Dhaka

২৮শে জানুয়ারি, ২০২৩ইং, ১৪ই মাঘ, ১৪২৯বাংলা

অস্কারে যাচ্ছে ‘কাশ্মীর ফাইল্‌স’ : সমালোচকদের বুড়ো আঙ্গুল দেখালেন মিঠুন

- Advertisement -

বিনোদন ডেস্ক, সুখবর ডটকম: অস্কারের দৌড়ে ২০২২-এর সমাদৃত ও একই সঙ্গে সমালোচিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। ১৯৯১ সালে কাশ্মীর উপত্যকা থেকে কাশ্মীরি পণ্ডিতদের গণপ্রস্থানের পটভূমিকায় তৈরি এই ছবি মুক্তির আগে থেকেই শিরোনামে। ২০২৩ সালের অ্যাকাডেমি প্রকাশিত প্রথম মনোয়নের তালিকায় জায়গা করে নিয়েছে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’।

যদিও এই ছবিতে অনেক কিছুই প্রয়োজনের তুলনায় অতিরঞ্জিত করে দেখানো হয়েছে বলেই দাবি করেছেন কাশ্মীরিদের একাংশ। এই ছবি দেশে যেমন সমালোচিত হয়েছে, তেমন বিদেশেও অনেক জায়গায় এই ছবিকে প্রচারসর্বস্ব বলেই দাগিয়ে দেওয়া হয়েছে।

২০২২ সালের প্রায় গোটাটাই এই ছবি কেন্দ্র করে নানা বিতর্ক চলেছে। ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রীর পক্ষ নিতে দেখা গিয়েছে অনুপম খেরদের মতো অভিনেতাদের। তবে নিঃশ্চুপ ছিলেন ছবির অন্যতম তারকা মিঠুন চক্রবর্তী। অস্কারে এই ছবি মনোনয়ন পেতেই সমালোচকদের জবাব দিলেন অভিনেতা।

২০২২ সালের বলিউডের বিতর্কিত সিনেমার তালিকায় সবার ওপরে রয়েছে দ্য কাশ্মির ফাইলসের নাম। গত বছর ১১ মার্চ মুক্তি পেয়েছিল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই ছবি। তারপর থেকেই বিতর্ক মাথাচাড়া দেয়। কাশ্মীরে হিন্দু পণ্ডিতদেরকে গণহত্যার কাহিনী নিয়ে তৈরি করা হয়েছে এটি।

কাশ্মীরে বসবাসকারীদের একাংশের দাবি ছিল, একটি বেদনাদায়ক ঘটনাকে অতিরঞ্জিত করা হয়েছে। তবে দেশের একাধিক শহরে প্রশংসিত হয়েছে এই ছবি। বক্স অফিসেও প্রায় সাড়ে ৩০০ কোটি টাকার ব্যবসা করেছে এ সিনেমা। যদিও বিতর্ক এই ছবির পিছু ছাড়েনি।

সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, এই সিনেমাটি অস্কারের দৌড়ে শামিল হয়েছে। এই পরিস্থিতিতে বিতর্ক প্রসঙ্গে মুখ খুললেন ছবির অন্যতম তারকা মিঠুন চক্রবর্তী। তার কথায়, সিনেমাটি অস্কারের শর্টলিস্টে আছে জেনেই ভালো লাগছে। সমালোচকরা যথার্থ জবাব পেলেন।

ইসরায়েলি পরিচালক নাদাভ লাপিদের প্রসঙ্গ টেনে মিঠুন বলেন, যে জুরি সদস্য ছবিটিকে কুরুচিকর ও প্রপাগান্ডা আখ্যা দিয়েছিলেন, এবার তিনিও যোগ্য উত্তর পেলেন। দর্শক ছবিটি পছন্দ করেছে। এবার বিশ্বের দরবারে স্বীকৃতি পেল এই সিনেমা।

তিনি আরও বলেন, আমি বিতর্কিত কিছু বলতে চাই না। তবে যে ছবিটি অস্কারের শর্টলিস্টে রয়েছে, তা বেশ কিছু হলে মুক্তি পায়নি। সেটাই বেদনা দেয়। ভারতীয় ছবি অনেকটা পথ পেরিয়েছে। আমাদের ছবির সঙ্গে আরও বেশ কিছু ছবি শর্টলিস্টেড হয়েছে। ওই সিনেমাগুলোর নির্মাতাদেরও আমি অভিনন্দন জানাতে চাই।

বিবেক অগ্নিহোত্রীর কথায়, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের শর্টলিস্টে জায়গা করে নিয়েছে দ্য কাশ্মির ফাইলস। ভারত থেকে বাছাই করা পাঁচটি ছবির মধ্যে রয়েছে এই ছবিটি। আরও যেসব ছবি নির্বাচিত হয়েছে, তাদের টিমকেও আমার অভিনন্দন। এই বছরটা ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য অত্যন্ত গর্বের।

তিনি আরও বলেন, পল্লবী জোশি, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার, অনুপম খেররা সেরা অভিনেতার তালিকায় জায়গা করে নিয়েছেন। এই তো সবে শুরু। এখনও অনেকটা সফর বাকি।

আইএফএফআই জুরি নাদাভ লাপিদ বলেছিলেন, আমরা সকলেই অত্যন্ত বিরক্ত। এই ছবিটি প্রপাগান্ডার অংশ ও কুরুচিকর। কোনো গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে এই ছবিটি অংশ নিতে পারে না। আমি আমার অনুভূতি প্রকাশ করতে বাধ্য হচ্ছি। সমালোচনারও প্রয়োজন রয়েছে।

এসি/ আই. কে. জে/

আরো পড়ুন:

চঞ্চল চৌধুরীকে শুভকামনা আর ভালোবাসায় সিক্ত করলেন অমিতাভ বচ্চন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ