spot_img
19 C
Dhaka

৫ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২২শে মাঘ, ১৪২৯বাংলা

অভিবাসন প্রক্রিয়া : মেক্সিকোর প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবেন বাইডেন

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: মেক্সিকোতে উত্তর আমেরিকার নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে, রবিবার মেক্সিকো গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মেক্সিকো বিমানবন্দরে তাকে লাল গালিচা অভ্যর্থনা জানান মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর।

সোমবার এবং মঙ্গলবার নাগাদ লোপেজ ওব্রাডোর এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে বৈঠকে বসবেন জো বাইডেন।

প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। এরপর কিছু সময় কাটান সীমান্তবর্তী টেক্সাসের এল পাসো শহরে।

সীমান্তবর্তী সৈন্যরা তখন তার সাথেই ছিলেন। তারা বাইডেনকে দুইদেশের সীমান্তবর্তী প্রাচীরগুলোকে ঘুরে ঘুরে দেখান। অভিবাসনের বিষয়টিকে গুরুত্বসহকারে পর্যবেক্ষণ করে বাইডেনই এ সীমান্তবর্তী প্রাচীর নির্মাণের নির্দেশ দিয়েছিলেন।

তিনি মার্কিন কর্মকর্তাদের সাথেও দেখা করেন। পরবর্তীতে তিনি মেক্সিকোর সীমান্তে এল পাসো এবং জুয়ারেজ শহরের সীমান্ত প্রান্তগুলো পরিদর্শন করেন।

সবকিছু পরিদর্শন করে বাইডেন জানান, মেক্সিকোর প্রচুর সম্পদের প্রয়োজন রয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এ ব্যাপারে তাদের সহযোগিতা করবে।

গত বৃহস্পতিবার বাইডেন জানান যে, তার প্রশাসন কিউবান, হাইতিয়ান এবং নিকারাগুয়ান অভিবাসীদের সীমান্তে অবরুদ্ধ করে অভিবাসন প্রক্রিয়াকে আরো কঠোর করবে। এতে করে তাদের মেক্সিকোতে প্রবেশে বাধা সৃষ্টি হবে।

বেআইনিভাবে সীমান্তে প্রবেশের চেষ্টা বহুগুণ বৃদ্ধি পেয়েছে, সেই সাথে সীমান্তে চোরাচালানেরও বৃদ্ধি পেয়েছে। সবকিছু মিলিয়ে বেশ চাপের মধ্যেই আছেন বাইডেন।

রিপাবলিকানরা যখন অভিযোগ করেছিল যে বাইডেন তার দায়িত্ব থেকে পালাতে চান, ঠিক তখনই এমন এক সফর যেন রিপাবলিকানদের জন্য যোগ্য জবাব।

জানা যায়, একটি চিঠিতে, টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট অভিবাসন আইন প্রয়োগে ব্যর্থতার জন্য বাইডেনকে অভিযুক্ত করেছেন।

ধারণা করা হচ্ছে, লোপেজ ওব্রাডোর এবং ট্রুডোর সাথে তার বৈঠকের সময় এ বিষয়টি নিয়ে তিনি আলোচনা করবেন।

আই. কে. জে/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ