spot_img
23 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

অভিবাসন নিয়ে পাকিস্তানের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের বৈঠক

- Advertisement -

ইউরোপীয় ইউনিয়ন গত সোমবার পাকিস্তানের সাথে চোরাচালান ও অভিবাসন নিয়ে আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করে। ইইউ এর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিশনার, ইলভা জোহানসন এসব বিষয়ে আলোচনা করতে ইসলামাবাদে যান।

প্রথমত ইউরোপীয় ইউনিয়ন এবং পাকিস্তান অভিবাসনের ব্যাপারে আলোচনা করতে সম্মত হয়েছে।

বৈঠকের সময় জোহানসন অনিয়মিত অভিবাসন, অভিবাসী চোরাচালান এসব ব্যাপারগুলো তুলে ধরেন। প্রায় প্রতি বছরই হাজার হাজার অবৈধ অভিবাসী তুরস্ক ও ইরান হয়ে পাকিস্তান থেকে ইউরোপীয় ইউনিয়নে পাড়ি জমায়। তাদের মধ্যে আবার অনেকেই আফগান। পাকিস্তান ত্রিশ লাখ আফগানকে অতিথি হিসেবে রেখেছে, যার মধ্যে ১০ লাখ এমন শরণার্থীও রয়েছে যাদের মার্কিন সেনা প্রত্যাহার করেছিল এবং তারপর তারা দেশ ছেড়ে পালায়।

ইইউ কমিশনার পাকিস্তানের মন্ত্রী হিনা রাব্বানির সাথেও বৈধ উপায়ে অভিবাসনের কথাগুলো নিয়ে আলোচনা করেন। তিনি যোগ্য পাকিস্তানিদের বৈধ উপায়ে অভিবাসন সহজতর করার জন্য পাকিস্তানকে সাহায্য করার আশ্বাস দেন।

কমিশনার বৈদেশিক ও মানব সম্পদ উন্নয়ন, শিক্ষা ও পেশাগত প্রশিক্ষণ এবং ইউরোপে অভিবাসনের আইনি পন্থা সম্পর্কে ফেডারেল মন্ত্রী ও স্বরাষ্ট্র সচিবদের সাথেও আলোচনা করেন।

পাকিস্তানের মন্ত্রী রাব্বানির সাথে নিরাপত্তার ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করতে রাজি হয়েছেন তিনি।

কমিশনার পেশোয়ার সফর করে সেখানে ফ্রন্টিয়ার কর্পস এবং ফেডারেল ইনভেস্টিগেসন এজেন্সি (এফআইএ) এর সাথে মতবিনিময় করেন। তাকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়।

কমিশনার জোহানসন প্রতিমন্ত্রীর সাথে একমত হয়েছেন যে ২০১৮ সালের পর প্রথম ইইউ – পাকিস্তান সন্ত্রাসবিরোধী সংলাপ ২০২৩ সালের শুরুতে ইসলামাবাদে অনুষ্ঠিত হবে।

জাতিসংঘের বিভিন্ন সংস্থার সাথে অভিবাসন ও আফগান উদ্বাস্তুদের বিষয়ে ব্যাপক মতবিনিময়ের পর কমিশনারের প্রথম পাকিস্তান সফর সম্পন্ন হয়।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ