spot_img
21 C
Dhaka

৯ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৬শে মাঘ, ১৪২৯বাংলা

অনেকক্ষণ আগে কেটে রাখা ফল সতেজ রাখবেন কীভাবে?

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: স্বাস্থ্যের যত্ন নেয় ফল, এ কথা কারোরই অজানা নয়। ওজন কমানো থেকে শুরু করে নানা শারীরিক সমস্যা দূর করতে— ফলের ভূমিকা অপরিসীম। পুষ্টিবিদ থেকে চিকিৎসক— সকলেই রোজের পাতে ফল রাখার পরামর্শ দিয়ে থাকেন। ফলে রয়েছে ভিটামিন, ফাইবার, কার্বোহাইড্রেট, মিনারেলসের মতো নানা স্বাস্থ্যকর উপাদান। শরীরের জলের ঘাটতি মেটাতেও ফল অপরিহার্য।

শীত পড়তেই বাজার ছেয়ে গিয়েছে মওসুমি ফলে। সকালে পাতে ফল রাখেন অনেকেই। আবার অফিসের টিফিনেও ফল নিয়ে যান। পুষ্টিবিদদের মতে, ফল খাওয়া নিঃসন্দেহে স্বাস্থ্যকর অভ্যাস। তবে ফল কেটে রাখার কত ক্ষণ পর খাচ্ছেন, সেটা কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। সকালে কাটা ফল অফিসে নিয়ে গিয়ে দুপুরে খাওয়া কিন্তু অস্বাস্থ্যকর। অনেক ক্ষণ কেটে রাখলে ফল নষ্টও হয়ে যায়। তবে কেটে রাখা ফল ভাল রাখার কয়েকটি উপায় রয়েছে। সেগুলি মেনে চললে সকালের কাটা ফল দুপুরেও ভাল থাকবে।

>> লেবুর রস-

কেটে রাখা ফলে লেবুর রস ছড়িয়ে দিলে টাটকা থাকে ছয় থেকে আট ঘণ্টা। লেবুর রস ফলের অ্যাসিড জারণ ঠেকায়। তাই ফল থেকে রস বেরিয়ে যায় না৷ তবে একসঙ্গে সব ফল না মিশিয়ে আলাদা আলাদা পাত্রে এক একটা ফল রেখে, তাতে লেবুর রস মিশিয়ে রাখলে ফল বেশি ক্ষণ টাটকা থাকবে।

>> বরফ জল-

বরফের সংস্পর্শে এলে ফল ভালো থাকে তিন থেকে চার ঘণ্টা। তাই আইস কিউব রেখে টিফিন বাক্সে ফল প্যাক করতে পারেন । অথবা বাড়িতে কেটে রাখা ফল আইস কিউবে রেখে তা তুলে রাখুন ফ্রিজে। এতেও টাটকা থাকবে ফল।

>> অ্যালুমিনিয়াম ফয়েল-

ফলে লেবুর রস মেশাতে না চাইলে, অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে রাখতে পারেন। ফয়েলের গায়ে কয়েকটা ফুটো করে রাখুন। এই ভাবে রাখলে আশা করা যায় ঘণ্টা দু’য়েক টাটকা থাকবে ফল।

এম এইচ/ আইকেজে /

আরও পড়ুন:

মানুষের শরীরে প্রোবায়োটিকের মতো প্রিবায়োটিকও গুরুত্বপূর্ণ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ