spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

অধ্যাপক স্বপ্নীল বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন এশিয়া অঞ্চলের স্ট্র্যাটেজিক ও টেকনিক্যাল এডভাইজারী গ্রুপের সদস্য নির্বাচিত

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান ও হেপাটোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন এশিয়া অঞ্চলের ভাইরাল হেপাটাইটিস, এইচআইভি ও এসটিআই সংক্রান্ত স্ট্র্যাটেজিক ও টেকনিক্যাল এডভাইজারী গ্রুপের সদস্য নির্বাচিত হয়েছেন। সম্প্রতি সংস্থাটির রিজিওনাল কার্যালয় থেকে একটি চিঠির মাধ্যমে অধ্যাপক স্বপ্নীলের এই নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য এই গ্রুপটির সদস্যরা এই অঞ্চলের ভাইরাল হেপাটাইটিসসহ সংক্রামক এই রোগগুলো মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ পরামর্শ প্রদান করবেন। তাছাড়াও তারা এই সমস্ত রোগ প্রতিরোধ, নির্নয় ও চিকিৎসায় সুলভ ও কার্যকর পন্থা নির্ধারনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তা প্রদান করাসহ নানা গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করবেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন এশিয়া অঞ্চলের দশ জনের মত বিশিষ্ট বিশেষজ্ঞকে সংস্থাটি সরাসরি এই নিয়োগ প্রদান করেছে। বাংলাদেশ থেকে শুধুমাত্র অধ্যাপক স্বপ্নীলই এই গ্রুপটির সদস্য নির্বাচিত হয়েছেন।

অধ্যাপক স্বপ্নীল দীর্ঘদিন ধরেই বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থায় পেশাদারী দায়িত্ব পালন করে আসছেন। তিনি ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এবং সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের সাধারন সম্পাদক। পাশাপাশি তিনি এশিয়ান প্যাসেফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের কার্যকরী কমিটিরও একজন সদস্য। অধ্যাপক স্বপ্নীল ইন্টারএকাডেমি পার্টনারশীপের স্টেম সেল গবেষনা সংক্রান্ত বিশেষ কমিটিটিরও অন্যতম সদস্য।

হেপাটাইটিস বি ভাইরাসের ইমিউনথেরাপী সংক্রান্ত গবেষনায় অধ্যাপক স্বপ্নীল একজন পথিকৃত। তিনি ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি-এর থেরাপিউটিক ভ্যাকসিনটির যৌথ উদ্ভাবকদের একজন। ন্যাসভ্যাকের ফেইজ -১, ২ ও ৩ ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান গবেষক তিনি ।এজন্য তিনি যৌথভাবে ২০১৯ সালে কিউবান একাডেমিক অব সাইন্সেস  থেকে ‘প্রিমিও ন্যাশনাল’ পদকে ভ‚ষিত হন। ২০২১ সালে বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস তাকে ‘বাস গোল্ড মেডেল এওয়্যার্ড’ প্রদান করেছে। বাংলাদেশে উদ্ভাবিত এমআরএনএ কোভিড-১৯ ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালগুলোর প্রধান গবেষকও অধ্যাপক স্বপ্নীল। বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে তার তিন শতাধিক প্রকাশনা রয়েছে। এছাড়াও তিনি লিভার বিষয়ক ছয়টি আন্তর্জাতিক টেক্সট ও রেফারেন্স বইয়ের এডিটর। পৃথিবীর একাধিক শীর্ষস্থানীয় লিভার বিষয়ক জার্নালের এডিটোরিয়াল বোর্ডেরও অন্যতম সদস্য অধ্যাপক স্বপ্নীল।

উল্লেখ্য  বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন এশিয়া অঞ্চলের ভাইরাল হেপাটাইটিস, এইচআইভি ও এসটিআই সংক্রান্ত স্ট্র্যাটেজিক ও টেকনিক্যাল এডভাইজারী গ্রুপের প্রথম হাইব্রিড বৈঠকটি এখন ব্যাংককে অনুষ্ঠিত হচ্ছে।

এম/

আরো পড়ুন:

প্রবাসীদের রেমিট্যান্স অ্যাওয়ার্ড দেবে বাংলাদেশ কনস্যুলেট দুবাই

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ